আধুনিক পর্যায় সারণিতে মৌলের অবস্থান নির্ণয়ের নিয়ম

আধুনিক পর্যায় সারণিতে মৌলের অবস্থান নির্ণয়ের নিয়ম

পর্যায় নির্ণয়ঃ

  • নিয়ম-১: কোন মৌলের ইলেকট্রন বিন্যাস থেকে প্রথমে দেখে নিতে হয় ইলেকট্রন সমূহ কতটি শক্তিস্তরে বিন্যস্ত। যতটি শক্তিস্তরে ইলেকট্রন বিন্যস্ত আছে মৌলটি তত নম্বর পর্যায়ে আছে। 

যেমন- সোডিয়াম (Na) এর পরমাণুতে ইলেকট্রন সমূহ ৩টি শক্তিস্তরে বিন্যস্ত। 

                                     [Na(11)=1s22s22p63s1

 সুতরাং সোডিয়াম (Na) মৌলটি পর্যায় সারণির তৃতীয় পর্যায়ে আছে।

গ্রুপ নির্ণয়ঃ

নিয়ম-১: মৌলটির পর্যায় জানার পর ইলেকট্রন বিন্যাস থেকেই দেখতে হবে সর্ববহিঃস্থ শক্তিস্তরে কতটি ইলেকট্রন রয়েছে।

  • কোন মৌলের সর্ববহিস্থঃস্তরে যদি শুধু ‘s’ অরবিটাল থাকে, তবে ঐ ‘s’ অরবিটালে ১টি ইলেকট্রন থাকলে মৌলটি গ্রুপ ১ এ অবস্থিত। 
  • আবার কোন মৌলের সর্ববহিঃস্থস্তরে যদি শুধু ‘s’ অরবিটাল থাকে, এবং ঐ ‘s’ অরবিটালে ২টি ইলেকট্রন থাকলে মৌলটি গ্রুপ-2 এ অবস্থিত। 
  • সর্ববহিঃস্থস্তরে ৮টি ইলেকট্রন থাকলে মৌলটি গ্রুপ-18 এ অবস্থিত। এই নিয়মটি সকল পর্যায়ের মৌলের জন্য প্রযোজ্য। [তবে ব্যতিক্রম হলাে- হিলিয়াম (He)। এটার বহিঃস্থ শক্তিস্তরে ২টি  ইলেকট্রন থাকলেও নিষ্ক্রিয় মৌল বলে গ্রুপ-18 তে সেটি স্থান পেয়েছে।] 

নিয়ম-২: কোন মৌলের ইলেকট্রন বিন্যাসে যদি ‘s ও p’ অরবিটাল থাকে, তবে ঐ ‘s ও p’ অরবিটাল এর মোট ইলেকট্রন সংখ্যার সাথে 10 যোগ করলে যে সংখ্যা পাওয়া যায়, সেই সংখ্যাই ঐ মৌলটির গ্রুপ সংখ্যা। যেমন- বোরন B) মৌলের ইলেকট্রন বিন্যাস  1s2 2s2 2p1। এখানে বোরনের বাইরের শেলে s অরবিটালে দুইটি ও p অরবিটালে ১টি ইলেকট্রন আছে। কাজেই বোরনের গ্রুপ নম্বর= ২+১+১০=১৩।

নিয়ম-৩: (৪র্থ থেকে ৭ম পর্যায়ের মৌলের জন্য) : ৪র্থ পর্যায় থেকে ৭ম পর্যায় পর্যন্ত যেসকল মৌলের ইলেকট্রন সর্ববহিস্থ স্তর ‘s’  অরবিটাল হয় এবং এর পূর্ববর্তী স্তরের |অর্থাৎ (n-1)d] d উপ-শক্তিস্তরে প্রবেশ করে তাদের ক্ষেত্রে d উপ-শক্তিস্তরে বিদ্যমান ইলেকট্রনের সংগে সর্বশেষ কক্ষপথের ইলেকট্রন সংখ্যা যোগ করলে যোগফল যত হবে তত গ্রুপেই ঐ সৰ মৌলের অবস্থান।

যেমন:

Fe এর e বিন্যাস,

Fe (26) =  1s² 2s² 2p⁶ 3s² 3p⁶ 3d⁶ 4s²

Fe এর গ্রুপ নং = (2+6) = 8

শেয়ার:

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =