মোলার দ্রবণ

মোলার দ্রবণ

দ্রবণ: 

দ্রবণ হল দুই বা ততোধিক পদার্থের মিশ্রণ। আর দ্রবণের মিশ্রিত পদার্থগুলোর মধ্যে যার আয়তন বেশি তাকে দ্রাবক এবং যার আয়তন কম তাকে বলে দ্রব। অর্থাৎ দ্রব ও দ্রাবকের মিশ্রণই হচ্ছে দ্রবণ

দ্রবণ = দ্রব + দ্রাবক

মোলার দ্রবণ: 

একটি নির্দিষ্ট তাপমাত্রায় 1 লিটার দ্রবণের মধ্যে যদি 1 মোল দ্রব দ্রবীভূত থাকে তবে ঐ দ্রবণকে মোলার দ্রবণ বা এক মোলার দ্রবণ বলা হয়। 

দ্রাবক হিসেবে তুমি পানি ব্যবহার করলে জলীয় দ্রবণ তৈরি হয়।

জলীয় দ্রবণ:

পানিকে দ্রাবক হিসেবে ব্যবহার করলে যে দ্রবণ তৈরি হয় তাকে জলীয় দ্রবণ বলা হয়। জলীয় দ্রবণ কখনো লঘু আবার কখনো গাঢ় হয়ে থাকে। 

একটি উদাহরণের সাহায্যে লঘু ও গাঢ় দ্রবণ সম্পর্কে জেনে নেই।

ধরো, তুমি একটি গ্লাসে ২৫০ মিলি পানি নিয়ে তাতে ১০ গ্রাম খাবার লবণ মিশালে একটি দ্রবণ তৈরি হবে। আবার, আরেকটি গ্লাসে ২৫০ মিলি পানি নিয়ে তাতে ২০ গ্রাম লবণ মিশালেও আরেকটি দ্রবণ তৈরি হবে। এই দুটি দ্রবণের মধ্যে যেটিতে খাবার লবণ বেশি, অর্থাৎ যেটিতে 20 গ্রাম(L) লবণ আছে সেটি গাঢ় দ্রবণ, আর যেটিতে লবণের পরিমাণ কম অর্থাৎ 10 গ্রাম(R) আছে সেটি লঘু দ্রবণ। এর মানে হলো, দুটি সমপরিমাণ দ্রাবকে যদি ভিন্ন ভিন্ন পরিমাণে দ্রব মিশানো হয় তবে কম দ্রবের দ্রবণটি হচ্ছে লঘু দ্রবণ, আর বেশি দ্রবের দ্রবণটি হচ্ছে গাঢ় দ্রবণ।

আবার, মনে করো তুমি একটি গ্লাসে ২০০ মিলি(L) এবং আরেকটি গ্লাসে ১০০ মিলি(R) পানি নিয়ে দুটি গ্লাসেই ১০ গ্রাম করে লবণ নিয়েছো। 

দুটি দ্রবণের মধ্যে যেটিতে পানির পরিমাণ বেশি অর্থাৎ ২০০ মিলিলিটার(L), সেটি লঘু দ্রবণ। আর যেটিতে পানির পরিমাণ কম অর্থাৎ ১০০ মিলিলিটার(R), সেটি গাঢ় দ্রবণ।

সুতরাং, সমপরিমাণ দ্রব ভিন্ন ভিন্ন পরিমাণ দ্রাবকে মিশালে বেশি দ্রাবকের দ্রবণ হচ্ছে লঘু দ্রবণ, আর কম দ্রাবকের দ্রবণটি হচ্ছে গাঢ় দ্রবণ। 

মোলারিটি:

একটি নির্দিষ্ট তাপমাত্রায় 1 লিটার দ্রবণের মধ্যে যত মোল দ্রব দ্রবীভূত থাকে তাকে ঐ দ্রবণের মোলারিটি বলা হয়।

যেমন নির্দিষ্ট তাপমাত্রায় এক লিটার দ্রবণে দুই মোল দ্রব দ্রবীভূত থাকলে ঐ দ্রবণের মোলারিটি দুই। 

এখন কয়েক ধরণের মোলার দ্রবণ সম্পর্কে নিচে উল্লেখ করা হলো। 

সেমিমোলার দ্রবণ:

1 লিটার দ্রবণে 0.5 মোল দ্রব দ্রবীভূত থাকলে তাকে সেমিমোলার দ্রবণ বলে।

সেমিমোলার দ্রবণের মোলারিটি = 0.5

ডেসিমোলার দ্রবণ:

1 লিটার দ্রবণে 0.1 মোল দ্রব দ্রবীভূত থাকলে তাকে ডেসিমোলার দ্রবণ বলে।

ডেসিমোলার দ্রবণের মোলারিটি = 0.1

শেয়ার:

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 7 =